জসিম উদ্দিন জনি
আত্রাই (ন‌ওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর আত্রাইয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উচ্চ শব্দে মাইকের মাধ্যমে চালানো হয় প্রচার-প্রচারণা। ‘সুখবর, সুখবর, সুখবর’। আত্রাইবাসীর জন্য সুখবর। উপজেলায় প্রতিদিন বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানে বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে মাইকিং করার যন্ত্রণায় অতিষ্ট আত্রাইবাসী। ইজিবাইকের দুইটি মাইক বেঁধে আবার কখনো ভ্যানে করে উচ্চশব্দে দিনরাত চলে এ ধরনের প্রচারণা।

এসবের মধ্যে রয়েছে বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টারের বিশেষজ্ঞ চিকিৎসকের প্রচারণা, রয়েছে নতুন দোকান স্থাপনের প্রচারণা, নতুন ধানের জাত, শাক সবজির বীজ, ঢাকাগামী পরিবহনের স্পেশাল সার্ভিস, বিশাল গরু-মহিষ জবাই, বিভিন্ন ব্যাটারি ক্রয় -বিক্রয়, মোটরসাইকেলের অফার, বিভিন্ন অফারের সিম বিক্রি, পল্টি মুরগির মেলা, হোটেলের নতুন নতুন খাবার, কম মূল্যে লাইট বিক্রি, সহ বিভিন্ন ধরনের প্রচার প্রচারনা চলে দিন থেকে রাত পর্যন্ত।

চিকিৎসকের মতে মানুষের জন্য শ্রবণের ৪০-৫৫ ডেসিবেল শব্দ হচ্ছে সহনীয় মাত্রা। তবে যদি ৭০ ডেসিবেলর অধিক হয় তাহলে তা ক্ষতিকর। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ মোঃ জাকারিয়া হোসেন বলেন, উপজেলায় প্রায় প্রতিদিন মাইকিং করা হয়, এ সকল মাইকিংয়ের শব্দের মাত্রা মানুষের সহনীয়র চাইতে অনেক বেশি। এই অসহনীয় শব্দের কারণে বিশেষ করে শিশুদের জন্য খুব বেশি ক্ষতিকর। এভাবে উচ্চ শব্দে মাইকিং চলতে থাকলে, পর্যাক্রমে উপজেলার স্বাস্থ্য ঝুঁকি দিনদিন বৃদ্ধি পাবে। এক পর্যায়ে শ্রবণ সমস্যাসহ হতে পারে বিভিন্ন ধরনের সমস্যা।

হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানসহ যেসব স্থানে মাইকিং বন্ধ রাখার নিয়ম রয়েছে, তাও মানছে না কেউ। সরকারের বিধিমালা গেজেট আকারে বিভিন্ন জায়গায় সহনীয় ডেসিবল এর মাধ্যমে মাইকিংয়ের প্রচার প্রচারণার কথা বলা থাকলেও তারা কোন কিছুকেই না মেনে দিনরাত একইভাবে চলাই মাইকিং।

উপজেলার বিভিন্ন শিক্ষক ও জনসাধারণের সাথে এ বিষয়ে কথা বললে তারা জানান, আত্রাইয়ে মাইকিংয়ের প্রচার-প্রচারণা অনেক বেশি। মাইকিংয়ের উচ্চ আওয়াজের কারণে ক্লাসে পাঠ দানের সমস্যা হয়। মাইকের শব্দে মুঠোফোনে ঠিকমতো কথাও বলা যায় না। নিয়মনীতি না মেনে মাইকিংয়ের এমন উচ্চ শব্দের প্রতিকার চেয়েছেন সচেতন নাগরিক ও শিক্ষার্থীরা।

এ বিষয়ে উপজেলা নিবার্হী কর্মকর্তা মোঃ ইকতেখারুল ইসলাম বলেন, সাধারণ জনগণের সমস্যা করে কোন প্রচার প্রচারণার চালানো যাবে না। যারা নিয়ম না মেনে মাইকিংয়ের প্রচার প্রচারণার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply