আব্দুস সামাদ বাচ্চু,আশাশুনি প্রতিনিধিঃ আশাশুনি উপজেলার খাজরা ইউনিয়নে ঘূর্ণিঝড় ইয়াসের তান্ডবে ভেঙ্গে যাওয়া বেড়ী বাঁধের নির্মান কাজ ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান পদপ্রার্থী অহিদুল ইসলাম মােল্যার নেতৃত্বে সম্পন্ন হয়েছে। ফলে এলাকার মানুষ সম্ভাব্য ক্ষয়ক্ষতি ও দুর্দশার হাত থেকে রক্ষা পেয়েছে।
ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে নদীর পানি ব্যাপক ভাবে বৃদ্ধি পাওয়ায় ইউনিয়নের বহু স্হানে পাউবাে’র বেড়ী বাঁধ ওভারফ্লাে হয়ে ও বাঁধ ভেঙ্গে এলাকা প্লাবিত হয়। তাৎক্ষণিক ভাবে বাঁধ রক্ষার কাজ করার কােন বিকল্প ছিলনা।এসময় ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান প্রার্থী অহিদুল ইসলাম মােল্যা জানান, এলাকার মানুষের কথা চিন্তা করে মানুষের জানমাল রক্ষার্থে এলাকার মানুষকে ঐক্যবদ্ধ করে নিজস্ব অর্থায়নে ও প্রশাসনের সহযােগিতায় ভাঙ্গন কবলিত বাঁধ নির্মাণ করতে সক্ষম হয়েছি। এ সময় সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা রুহুল কুদ্দুস, কামাল হােসেনসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গকে সাথে নিয়ে সর্বস্তরের মানুষের সার্বিক সহায়তায় আটকানো সম্ভব হয়েছে।
সকলকে সাথে নিয়ে এরপর তুয়ারডাঙ্গার ৩০ ফুট ভাঙ্গন নিজ অর্থ ২৫০টি বাঁশ, ৫০০০ বস্তা ও সরকারি ২০০০ বস্তায় মাটি ভরে প্রায় দেড় হাজার মানুষ কাজে লাগিয়ে বাঁধ রক্ষার কাজ শেষ করা হয়। গদাইপুর গ্রামের আধা কিঃমিঃ বাঁধ ওভারফ্লাে হয়ে পানি ঢুকেছিল। সেখানে ৩ হাত তলা, ২ হাত মাথা ও ৩ ফুট উচু করে এবং ৩০০ বস্তা কাজ লাগিয়ে সহস্রাধিক মানুষকে দিয়ে মাটির কাজ করানো হয়। সম্পূর্ণ নিজ অর্থে তিনি এ কাজ সম্পন করেন। গত বছরও তুয়ারডাঙ্গা গেটের কাছ থেকে গদাইপুর পর্যন্ত কাজ করিয়ছিলেন। একই সাথে চেউটিয়া খেয়াঘাটের কাছে বাঁধ ভেঙ্গে ভিতরে পানি ঢুকছিল। ভাঙ্গন রােধে ৫ শতাধিক মানুষ কাজ লাগিয়ে ৭০০ বস্তায় মাটি ভরে বাঁধ রক্ষার কাজ সম্পন্ন করা হয়েছে। খাজরায় দুই পয়েন্টে (২০ ফুট ও ১০ ফুট) বাঁধ ভেঙ্গে লােকালয়ে পানি ঢুকছিল। সেখানে ৩ সহস্রাধিক মানুষকে কাজে লাগিয়ে বহুদূর হতে মাটি এনে ২০০০ বস্তায় মাটি ভরে ভাঙ্গন রক্ষার কাজ শেষ করা হয়েছে। এছাড়া পিরাজপুর, মনিপুর স্লুইস গেটের কাজ নিজ অর্থে ৩০০০ বস্তায় মাটি ভরে ২ সহস্রাধিক মানুষ কাজে লাগিয়ে বাঁধ রক্ষার কাজ করা হয়েছে। তিনি যেন (অহিদুল ইসলাম) এভাবে এলাকার মানুষের কল্যাণে কাজ করে যেতে পারেন সে জন্য সকলের সহযােগিতা ও সমর্থন কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *