মিরু হাসান বাপ্পী
বগুড়া প্রতিনিধি:

বগুড়া-জামালপুর নৌপথে চার দিন ধরে সি-ট্রাক চলাচল বন্ধ রয়েছে। ২৩ আগস্ট বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) পরিচালিত শহীদ আবদুর রউফ সেরনিয়াবাত সি-ট্রাকের ইঞ্জিন বিকল হওয়ায় চলাচল বন্ধ হয়ে যায়।

দীর্ঘ প্রতীক্ষার পর ১২ আগস্ট বগুড়ার সারিয়াকান্দি উপজেলার কালীতলা ঘাট থেকে জামালপুরের মাদারগঞ্জ উপজেলা-সংলগ্ন বগুড়ার সারিয়াকান্দির কাজলা ইউনিয়নের জামথল ঘাট রুটে যমুনা নদীতে সি-ট্রাক চালু হয়। কিন্তু উদ্বোধনের ১১ দিন যেতে না যেতেই সেই সেবা বন্ধ হয়ে গেল।

উদ্বোধনের পর থেকে জামথল ও কালীতলা ঘাটের মধ্যে প্রতিদিন একবার করে যাত্রী পারাপার করা হয়। ২০০ যাত্রী ধারণক্ষমতার ওই সি-ট্রাকে কিছু আসন খালি রেখেই চালু ছিল। কিন্তু গত রোববার যাত্রী নিয়ে ঘাট ছাড়ার পর যমুনার মাঝনদীতে সি-ট্রাকের ইঞ্জিন বিকল হয়ে যায়। পরে উদ্ধারকারী ফেরির সহযোগিতায় সি-ট্রাকটি জামালপুরের মাদারগঞ্জ উপজেলার নিকটবর্তী জামথল ঘাটে নেওয়া হয়।

বিআইডব্লিউটিসির চার্টার্ড ফেরিসেবার ইজারাদার জাহিদুর রহমান প্রথম আলোকে বলেন, পুরোনো এই সি-ট্রাকের ইঞ্জিন তেমন ভালো নয়। ইঞ্জিন বিকল হওয়ার বিষয়টি বিআইডব্লিউটিসিকে জানানো হয়েছে। তারা নারায়ণগঞ্জ ডকইয়ার্ড থেকে কারিগরি দল পাঠিয়েছে। তারা কাজ করছে। ইঞ্জিন সারাতে আগামী রোববার পর্যন্ত সময় লাগতে পারে বলে ধারণা করছেন তিনি।

জানতে চাইলে বিআইডব্লিউটিসির পরিচালক (কমার্শিয়াল) এস এম আশিকুজ্জামান প্রথম আলোকে বলেন, সি-ট্রাকের ইঞ্জিন বিকল হওয়ার কারণে বর্তমানে এই রুটে ফেরিসেবা বন্ধ রয়েছে। সি-ট্রাকের ইঞ্জিন মেরামত করে দ্রুত ফেরিসেবা চালুর জন্য বিআইডব্লিউটিসির প্রকৌশল শাখা কাজ করছে।

Leave a Reply