নিজস্ব প্রতিবেদকঃ
মোঃ মোজাম্মল হক চাটমোহর উপজেলার দাঁথিয়া কয়ড়াপাড়া বাজারে চাটমোহর উন্নয়ন ফোরামের অর্থায়নে বৈদ্যুতিক দূর্ঘটনায় শারীরিক প্রতিবন্ধী যুবক সাব্বিরের দোকান উদ্বোধন উপলক্ষে আজ ২৮ আগস্ট শনিবার বেলা সাড়ে ১১টার দিকে দাঁথিয়া কয়ড়াপাড়া বাজারে আয়োজিত সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন- চাটমোহর উন্নয়ন ফোরাম-এর সভাপতি ও র‌্যাব-৪ এর পরিচালক, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত উপ-মহা পরিদর্শক (এডিশনাল ডিআইজি) মোঃ মোজাম্মেল হক। স্থানীয় এলাকাবাসীর উদ্দেশ্য তিনি বলন, “চাটমোহরেই আমার নাড়ি পোঁতা, চাটমোহরেই আমার শেষ বিছানা।”
তিনি আরও বলেন, “চাটমোহরের অনেক রোগীকে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তির ব্যবস্থা করা, বøাড ডোনেট করা, প্রয়োজনে আর্থিক সহায়তা প্রদান, ঢাকায় অবস্থানরত চাটমোহরের মানুষের বিপদে তাদের পাশে দাঁড়ানো, রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত শিক্ষার্থীদের সুযোগ সুবিধা দেয়ার উদ্দেশ্য নিয়ে আমরা চাটমোহর উন্নয়ন ফাউন্ডেশন গঠন করেছি। যেহেতু করোনা চলাকালে আমাদের ঢাকা ভিত্তিক কর্মকান্ড কম, এমতাবস্থায় আমরা ইলেক্ট্রিক কাজ করতে গিয়ে দুর্ঘটনায় হাত হারানো সাব্বিরকে চাটমোহর উন্নয়ন ফোরামের অর্থায়নে ইতিমধ্যেই তার কৃত্রিম হাত সংযোজন করে দিয়েছি। যে, সাব্বির নিজ হাতে শরীরে বসা মশা-মাছি তাড়াতে পারতো না, যে সাব্বির নিজ হাতে খেতে পারতো না, ভাবতে অবাক হয় সেই সাব্বির এখন দৈনন্দিন স্বাভাবিক কাজের পাশাপাশি রীতিমত সাইকেল চালাচ্ছে! ভালো কাজে যে কি তৃপ্তি তা সাব্বিরকে দেখেই অনুভব করছি। এই সাব্বির যেন সমাজে সম্মানজনকভাবে চলতে পারে, সে উদ্দেশ্য নিয়ে আমরা ফোরামের অর্থায়নে একটি মুদিখানা দোকান করে দেয়ার চেষ্টা করেছি। আজ সেই দোকানের উদ্বোধন করার উদ্দেশ্য নিয়ে আমরা আপনাদের মাঝে এসেছি।
মোজাম্মেল হক বলেন, ‘আমরা সামাজিক দায়বদ্ধতা থেকে এ কাজ অব্যহত রাখতে চাই।’ তিনি সমাজের অসহায় মানুষের পাশে সহযোগিতার হাত নিয়ে এগিয়ে আসার জন্য স্থানীয় অবস্থাপন্ন ব্যক্তিদের প্রতি আহবান জানান।
আলোচনা সভায় আরও বক্তব্য দেন- চাটমোহর উন্নয়ন ফোরামের উপদেষ্টা প্রকৌশলী মোঃ ওসমান গণি, ফোরামের সহ-সভাপতি ও শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ আব্দুর রহিম, সাব্বিরের পিতা মোঃ কামাল হোসেন কুসুম।
এ সময় ফোরামের সাধারণ সম্পাদক ডাঃ কাজী মোঃ রকিবুল ইসলাম, কোষাধ্যক্ষ মোঃ নাজির উদ্দিন, প্রচার সম্পাদক প্রকৌশলী কে. এম. জাহিদুল ইসলাম শিপলু সহ অন্যান্য নেতৃবৃন্দ ও স্থানীয় গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান থেকে ফোরামের অর্থায়নে একজন শারীরিক প্রতিবন্ধী নারী ও একজন বিধবা নারীকে একটি করে শেলাই মেশিন এবং দুঃস্থ মানুষের মাঝে খাদ্য সামগ্রী সম্বলিত প্যাকেট বিতরণ করা হয়।
সংক্ষিপ্ত আলোচনা শেষে ফিতা কেটে ও দোয়া মাহ্ফিলের মাধ্যমে সাব্বিরের দোকান এবং ফোরামের প্রচার সম্পাদক প্রকৌশলী কে. এম. জাহিদুল ইসলাম শিপলু’র ব্যবসা প্রতিষ্ঠান এইচ. উমর হাউজিং এর স্থানীয় অফিস উদ্বোধন করেন অতিথিবৃন্দ।
এদিকে আজ শনিবার সকালে রতনপুর (নথনপুর) ব্রীজ মোড়ে স্থানীয় চাটমোহর যুব সম্প্রদায়ের সৌজন্যে জনসচেতনতায় ‘দুর্ঘটনা প্রবণ এলাকা, ধীরে চলুন’ শিরোনামে রোড সাইনের শুভ উদ্বোধন করেন র‌্যাব-৪ এর অধিনায়ক মোঃ মোজাম্মেল হক।

Leave a Reply