নিজস্ব প্রতিবেদকঃ
শ্যাম্পু করার সময় কী কী করবেন আর কী কী করবেন না জেনে নিন। সেই সঙ্গে এটাও জেনে নিন যে শ্যাম্পুর পর কীভাবে সঠিক পদ্ধতিতে চুল ধোবেন।

চুলের সঠিক ভাবে যত্নের ক্ষেত্রে সঠিক উপায়ে শ্যাম্পু করা এবং চুল ধুয়ে নেওয়া পদ্ধতি জেনে রাখা প্রয়োজন। নাহলে আপনার অজান্তেই চুল পড়ার সমস্যা অত্যধিক পরিমাণে বেড়ে যাবে।

শ্যাম্পু করার ক্ষেত্রে সবসময়ই জল মিশিয়ে শ্যাম্পু চুলে লাগাতে হবে। কারণ মাথার স্ক্যাল্প বা তালুতেও শ্যাম্পু লাগে। তাই সরাসরি শ্যাম্পু না লাগিয়ে বরং তার মধ্যে সামান্য জল মিশিয়ে নিন।

আলতো হাতে শ্যাম্পু করা প্রয়োজন। শ্যাম্পু লাগিয়ে কখনই মাথায় ঘষবেন না। এর ফলে ভেজা চুলের গোড়া আলগা হয়ে যেতে পারে। এর ফলে হেয়ার ফল বা চুল সমস্যা বাড়তে পারে।

চুলে শ্যাম্পু করার পর তা ধোয়ার জন্য সবসময়ই ঠাণ্ডা জল ব্যবহার করুন। গরম জল কোনওভাবেই চুলে লাগাবেন না। যাঁদের ঠাণ্ডা লাগার ধাত রয়েছে তাঁরা খুব প্রয়োজন হলে সামান্য হাল্কা গরম জল ব্যবহার করতে পারেন যাতে জলের ঠাণ্ডা ভাব কেটে যায়।

চুলে শ্যাম্পুর পর কন্ডিশনার লাগালে তা ভাল করে ধুয়ে নিন। চুলে যদি কন্ডিশনার লেগে থাকে তাহলে কিন্তু মারাত্মক ক্ষতি হতে পারে। শ্যাম্পুর ক্ষেত্রেও একথা প্রযোজ্য। তাই শ্যাম্পু করলে এবং কন্ডিশনার লাগালে পরিষ্কার ঠাণ্ডা জল দিয়ে ভাল করে চুল ধুয়ে নিতে হবে।

শ্যাম্পুর করার সময় খেয়াল রাখবেন স্ক্যাল্পে যেন নখের আঁচড় না লাগে। কোনও নখ ভাঙা থাকলে তা সমান করে কেটে নিন। আর কখনই গায়ের জোর ঘষে ঘষে শ্যাম্পু লাগাবেন না। এর ফলে চুলের গোড়া নষ্ট হয়ে যাবে।

আপনার স্ক্যাল্প যদি খুবই রুক্ষ বা শুষ্ক হয়, তাহলে শ্যাম্পুর করার আগে চুলের লেংথ পোরশন এবং স্ক্যাল্পে অলিভ অয়েল ম্যাসাজ করতে পারেন। এর ফলে উপকার পাবেন।

Leave a Reply