নিজস্ব প্রতিবেদক:
বৃক্ষরোপণ কর্মসূচি করেছেন সামাজিক সংগঠন “জাগ্রত সিক্সটিন” কুমিল্লা, মুরাদনগর উপজেলার ভুবনঘর-রায়তলা গ্রামে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

“দেশের বায়ু, দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাঁটি” স্লোগানে কয়েকশ জাতের ফল-ফলাদি’র চারা রোপন করেন সংগঠনের সদস্যরা। বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজকল্যাণ অ্যালামনাই ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আনিসুর রহমান মীর উপস্থিত গ্রামবাসীর উদ্দেশ্যে বলেন, আপনার অনাবাদি জমিতে গাছ লাগিয়ে সবুজায়ান গড়ে তুলুন। গাছ আমাদের উপকারী বন্ধু তাই আসুন আমরা আগামী প্রজন্মের জন্য একটি করে গাছ লাগিয়ে আমাদের সন্তানের ভবিষ্যৎ উজ্জ্বল করি। সুন্দর এ পৃথিবীতে বেঁচে থাকতে বৃক্ষরোপণের বিকল্প নেই।

সংগঠনের সভাপতি মো. রাশেদুল আলম (রাশেদ) বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ঠেকাতে গাছ লাগানোর উপর বেশি গুরুত্ব দিতে হবে। মানবতার সেবায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। আল্লাহর রাসূল (সা.) ইরশাদ করেন, ‘যদি কোনো মুসলমান একটি বৃক্ষ রোপণ করে অথবা শস্য জন্মায় অতঃপর তা থেকে কোনো মানুষ, পাখি বা পশু (ফল-ফসল) ভক্ষণ করে তাহলে সেটি তার জন্য সদকাস্বরূপ গণ্য হবে। তাই আসুন আমরা প্রতি বছর অন্তত একটি করে হলেও গাছের চারা রোপন করি।

সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মোঃ হালিম বলেন, আপনি যদি সঞ্চয় করতে না পারেন তাহলে একটি করে গাছ লাগান। আপনার লাগানো আজকের চারা গাছটি ভবিষ্যতে বিশাল বৃক্ষে পরিনত হয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা করতে ভূমিকা রাখবে।
অনুষ্ঠানে সংগঠনের অন্যান্য সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন সহ সভাপতি মনিরুল ইসলাম মোল্লা, যুগ্ম সম্পাদক জহিরুল ইসলাম বাবু, সাংগঠনিক সম্পাদক আরিফ মোল্লা, পরিবেশ বিষয়ক সম্পাদক নূর জামান, সদস্য মেহেদী হাসান, ইমন, শিহাব ভূইয়া, জাকারিয়া, সাইদুল মোল্লা, রিয়াদ, রিমন ভূইয়া প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *