নিজস্ব প্রতিবেদকঃ
চট্টগ্রামের পুরাতন সার্কিট হাউসে অবস্থিত জিয়া স্মৃতি জাদুঘরকে স্বাধীনতা জাদুঘর করার দাবি জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। একইসঙ্গে সার্কিট হাউসের সামনের শিশু পার্কটি উচ্ছেদ করে স্বাধীনতা স্তম্ভ নির্মাণেরও দাবি জানিয়েছেন তিনি।

শনিবার চট্টগ্রাম নগরের ফিরিঙ্গীবাজার ওয়ার্ড আওয়ামী লীগের আয়োজনে উপহার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ দাবি জানান উপমন্ত্রী।

তিনি বলেন, জিয়াউর রহমানের নামে সাইনবোর্ড লাগিয়ে পুরাতন সার্কিট হাউসটা দখল করে রাখছে। সেটা আমাদের জন্য লজ্জার। সেখানে কিছুই নেই। একটা রুমে সেদিন তিনি মারা গেলেন। তাই বলে একটা পুরো প্রত্মতাত্ত্বিক সম্পদ, যেখানে মুক্তিযুদ্ধের ইতিহাস জড়িত, যে স্থাপনা বৃটিশবিরোধী আন্দোলনের সঙ্গে জড়িত, সেটাকে অবরুদ্ধ গোডাউন বানিয়েছে।

নওফেল বলেন, জিয়াউর রহমানের মৃতদেহ কোথায় আছে, সেটা কেউ জানে না। আজকে বিএনপিও এই জাদুঘরে যায় না। তাহলে কেন সেটা দখলে থাকবে। সংস্কৃতি মন্ত্রণালয়ে আমরা চিঠি লিখেছি। উনাদের বলব, এ অভিশাপ থেকে আমাদের মুক্তি দিন।

তিনি আরও বলেন, মেয়র মহোদয়কে বলব, পুরাতন সার্কিট হাউসের সামনে শিশু পার্কের নামে জমিটা দখল করে বসে আছে। সেটা থেকেও মুক্তি দিন। যে ব্যক্তি এটা করেছে, সে ঢাকাতেও বসেছিল একটা জমি দখল করে। রাজউক গিয়ে উচ্ছেদ করেছিল। এখানেও ছলে বলে সে বসে আছে। এ বিষয়ে সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় প্রস্তাব করেছে সেখানে স্মৃতিস্তম্ভ করার। আপনারাও চেষ্টা করুন স্মৃতি রক্ষায়।

ফিরিঙ্গিবাজার ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি স্বপন কুমার মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী, সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিক আদনান ও সদস্য ইউছুপ সর্দার। অনুষ্ঠান সঞ্চালনা করেন ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম বাচ্চু।

Leave a Reply