মোঃ আনোয়ার হোসেন ধুনট (বগুড়া)প্রতিনিধি:

বগুড়ার ধুনটে কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করলেন ধুনট শেরপুরের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবর রহমান।
মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর সকাল ১১ টায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত। বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এম পি হাবিব বলেন – এই সারের জন্য তৎকালীন বিএনপি সরকারের আমলে কৃষককে প্রাণ দিতে হয়েছে। আর আজ বঙ্গবন্ধু কন্যা বিনামূল্যে সার বীজ দিচ্ছে। তাদের সাথে আমাদের এটাই মূল পার্থক্য।

কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি মৌসুমে প্রণোদনা ও কৃষি পূনর্বাসন কর্মসূচির আওতায় গ্রীষ্মকালীন পেয়াজ ও নাবী পাট বীজ ফসলের জন্য অগ্রাধিকার ভিত্তিক তালিকা মোতাবেক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করেন। পেয়াজ চাষের জন্যে প্রতি কৃষক প্রতি বিঘায় এক কেজি, বীজ ২০ কেজি ডিএপি, ২৯ কেজি এমওপি সার পাবেন। এছাড়াও জমি প্রস্তুত ও সেচ বাবদ ৫ শত, শ্রমিক বাবদ ১ হাজার ৫ শত ও বাঁশ ক্রয় বাবদ ৮ শত সহ সর্বমোট ২ হাজার ৮ শত করে টাকা পাবে। অনুরূপ ভাবে পাট বীজ উৎপাদনের জন্য প্রতি কৃষক প্রতি. ২০ একর জমির জন্য. ৫০ কেজি বীজ, ১০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএমপি ও ১০ কেজি এমওপি সার পাবেন। এছাড়াও জমি প্রস্তুত ও সেচ বাবদ ৮ শত, শ্রমিক বাবদ ১ হাজার ৫ শত ও বালাই নাশক বাবদ ৩ শত ৩০ টাকাসহ সর্বমোট ২ হাজার ৬ শত ৩০ টাকা করে পাবেন। এই সুবিধা কৃষকেরা তাদের ব্যাংক হিসেবের মাধ্যমে অথবা অনলাইন এ্যাপসের মাধ্যমে পাবেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন পৌর মেয়র এ জি এম বাদশাহ, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃপা সিন্ধু বালা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা মুহাম্মদ সাইফুল আবেদীন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নূর নাহার নুপুর, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি গোলাম সোবহান, শফিকুল ইসলাম শফি, শরিফুল ইসলাম খান শরিফ, সাবেক সদস্য সিরাজুল হক লিটন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *