মোঃ নুর হোসাইন নকলা (শেরপুর) জেলা প্রতিনিধি:

শেরপুর জেলার নকলা উপজেলায় করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবেলায় মাস্ক পরিধান না করায় ২৬ জনকে ৩ হাজার ৬০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। অন্যদিকে এক দরিদ্র পরিবারের কিশোর তার অসুস্থ বাবার ওষুধ কিনার জন্য মাস্ক পরিধান ছাড়া রিক্সা চালাতে আসলেও তাকে জরিমানা করার বদলি তার হাতে ৫০০ টাকা তুলেদেন উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমান।

দরিদ্র ওই রিক্সা চালককে মাস্ক পরিধান না করে রিক্সা চালাতে দেখে তার গতি থামিয়ে তাকে ২০০ টাকা জরিমানার কথা বললে সে কান্দা জড়িত কণ্ঠে তার বাবার অসুস্থতার কথা জানায়। পরে তাকে জরিমানা করার বদলে তার বাবার ঔষুধ কিনার জন্য নগদ ৫০০ টাকা তুলে দেওয়া হয়। অন্য দিকে এ্যাসিল্যান্ড এক হা -ইজ গাড়ির ভিতরে যাত্রীর মাস্ক না থাকায় গাড়ি থেকে নামিয়ে ১ শত মাস্ক কিনিয়ে, বলে দেন যাত্রীদের মাস্ক নিশ্চিত করার জন্য।

২৪ মার্চ বুধবার দুপুরে নকলা শহরের বিভিন্ন স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমান এবং সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাউছার আহাম্মেদ।

আদালতের নির্বাহী বিচারক জাহিদুর রহমান ৮ টি মামলা এবং সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাউছার আহাম্মেদ ১৮ টি মামলা পরিচালনা করে জরিমানার ৩ হাজার ৬০০ টাকা নগদ আদায় করেন। অন্যদিকে এক ব্যক্তিগত গাড়িতে থাকা ১১ জনের মধ্যে ৯ জনের মুখে মাস্ক না থাকায় যাত্রীদের মধ্যে একজনকে দিয়ে এক বক্স মাস্ক কিনিয়ে যাত্রীদের মাস্ক পরিধান নিশ্চিত করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাউছার আহাম্মেদ।

আদালত পরিচালনা কালে পরিবহন শ্রমিক, দোকানি, ব্যবসায়ী ও পথচারীদের করোনা ভাইরাস (কোভিট-১৯) এর দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতা সম্পর্কে অবহিত করার পাশাপাশি মাস্ক পরিধানে সচেতন করা হয়। এসময় পুলিশ বিভাগের সদস্য ও স্থানীয় সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

কোভিট-১৯ এর দ্বিতীয় ঢেউয়ের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিতকরণের লক্ষ্যে ব্যাপক প্রচারণা ও এর প্রভাব সম্পর্কে সকলকে অবহিত করা সকলের নৈতিক দায়িত্ব। তাই নিজে মাস্ক পরিধান করে অন্যকে মাস্ক পরিধান করতে সকলকে সচেতন করা উচিত বলে মনে করেন তাঁরা। তাঁরা বলেন, জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *