শুভ চক্রবর্ত্তী, নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি :
ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার নাটঘর ইউনিয়নের কুড়িঘর গ্রামে জমকালো আয়োজনে অনুষ্ঠিত হয়েছে কালের ভারে বিলুপ্ত প্রায় লাঠিখেলার আসর।
গত শুক্রবার(৫ নভেম্বর) বিকেলে কুড়িঘর খেলার মাঠে অনুষ্ঠিত হওয়া লাঠিখেলা উপভোগ করতে আগত দর্শনার্থীর সংখ্যা ছিলে চোখে পড়ার মতো। উপজেলার বিভিন্ন স্থানসহ বাহিরের এলাকার থেকেও এসে ভিড় জমায় হাজারেরও অধিক মানুষ। কেউ কেউ শত কর্মব্যস্ততা ফেলে শহর থেকে ছুটে আসে নিজ গ্রামের লাঠিখেলার উৎসবে যোগ দিতে।

আব্দুল আহাদ খলিফার পরিচালনায় বিভিন্ন জায়গায় থেকে বেশ কয়েকটি লাঠিয়াল বাহিনীর ২৫ থেকে ৩০ জন খেলোয়াড় ঐতিহ্যবাহী এ লাঠিখেলায় অংশ গ্রহণ করে। চার পাঁচ ফুট লাঠি হাতে নিয়ে বাদ্যের তালে তালে বিশেষ ভঙ্গিমায় নৃত্য প্রদর্শন , বিভিন্ন কৌশলে প্রতিপক্ষকে পরাস্ত করা, এবং প্রতিপক্ষের থেকে আত্মরক্ষার মনোমুগ্ধকর দৃশ্য দেখে হাততালি আর হই-হুল্লোড়ে মাতিয়ে রাখে খেলা উপভোগ করতে আসা কয়েক হাজার দর্শনার্থী।

আবহমান বাংলার ঐতিহ্য-সংস্কৃতি বাঁচিয়ে রাখতে এবং বর্তমান সময়ে বিপথগামী সংস্কৃতি বিমুখ যুবসমাজকে ধ্বংসের দ্বার থেকে ফিরিয়ে আনতে এমন আয়োজনে সংশ্লিষ্ট মহলের সহযোগিতা কামনা করেন, খেলার আয়োজকবৃন্দসহ সুধীমহল।

উক্ত অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ লাঠিলড়ি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ওস্তাদ শায়েস্তা খান, উক্ত লাঠিলেখার আসরের অন্যতম আয়োজক নাটঘর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল হোসেনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Leave a Reply