মোঃ পাপুল সরকার .গাইবান্ধা জেলা প্রতিনিধি:
গাইবান্ধার পলাশবাড়ী পৌর মেয়র জননেতা গোলাম সরোয়ার প্রধান বিপ্লবকে আওয়ামিলীগ দলীয় স্ব-পদে বহালের জোর দাবী জানিয়েছেন উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

তথ্য অনুসন্ধানে জানাযায় পলাশবাড়ী উপজেলা আওয়ামীলীগের দীর্ঘ দিনের সভাপতি, পলাশবাড়ী সদর ইউনিয়নের ৪ বারের নির্বাচিত ইউপি চেয়ারম্যান, মুক্তিযুদ্ধের সংগঠক ও বীরমুক্তিযোদ্ধা মরহুম আলহাজ্ব সাকোয়াতজ্জামান প্রধান বাবু চেয়ারম্যান এর বনাঢ্য রাজনৈতিক জীবনে অসংখ্য নেতাকর্মী ও ভক্ত অনুরাগী ছিলেন।

বাবার হাত ধরেই আওয়ামী লীগের রাজনীতিতে অভিষেক ঘটে বর্তমান জননেতা গোলাম সরোয়ার প্রধান বিপ্লবের।

ছাত্রজীবনে তিনি নেতৃত্ব দিয়েছেন পলাশবাড়ী উপজেলা ছাত্রলীগের। এরপর উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দীর্ঘ দিন পালন করেন। রাজনীতির পাশাপাশি বাবার হাতে গড়া প্রতিষ্ঠান গাইবান্ধা জেলা বাস মিনিবাস কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের পর পর তিনবার সাধারণ সম্পাদক নির্বাচিত হয় এই নেতা।

স্বৈরাচার বিরোধী আন্দোলন, অসহযোগ আন্দোলনে গুরুত্বপুর্ন ভুমিকা পালন করেন এই নেতা। ফলে অসংখ্য রাজনৈতিক মামলা হামলার স্বীকার হয়ে একাধিক বার কারাবরন করেন গোলাম সরোয়ার প্রধান বিপ্লব।

২০১২/১৪ সালে যুদ্ধাপরাধীর বিচার কার্যকর ও রাজনৈতিক সহিংসতায় বিরোধী দলের নেতাকর্মীরা তার বাসা বাড়ী,গাড়ী ঘড় ব্যাবসা প্রতিষ্ঠানে ব্যাপক অগ্নিসংযোগ করেন। এসময় ভাগ্যক্রমে বেচে যান তিনি ও তার পরিবার।পরে বিরোধী দলের আন্দোলন ঠেকাতে তিনি নেতাকর্মীদের সাথে নিয়ে দুর্বার প্রতিরোধ গড়ে তুলেন।যা পলাশবাড়ীর আওয়ামিলীগের ইতিহাসের স্বর্নঅক্ষরে লেখা থাকবে।

রাজনৈতিক অস্থিরতা শেষে ২০১৭ সালে পলাশবাড়ী উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হয়।
উক্ত কাউন্সিলে তিনি সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন ।তার পক্ষে ব্যাপক জনসমর্থন থাকলে ও কাউন্সিল অনুষ্ঠিত না হয়ে কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত মোতাবেক কমিটি গঠন করা হয়।

কেন্দ্রীয় নেতাদের অনুরোধে তাকে উপজেলা আওয়ামী লীগের ১ নং যুগ্ম সাধারণ সম্পাদক করে উপজেলা আওয়ামী লীগের ত্রি বার্ষিক কমিটি ঘোষনা করা হয়।

এদিকে পলাশবাড়ী পৌর সভা বাস্তবায়নের দাবীতে দীর্ঘ ১৮ বছর পলাশবাড়ী উপজেলার তিনটি ইউনিয়নের নির্বাচন না হওয়ায় তিনি এই পৌর সভা বাস্তবায়ন আন্দোলনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন।

এরই ধারাবাহিকতায় ২০২০ সালে পলাশবাড়ী পৌর সভা নির্বাচনের তফসিল ঘোষনা করে নির্বাচন কমিশন।

এই নির্বাচনে ব্যাপক জনসমর্থন থাকলে ও দলীয় প্রতীক নৌকা চেয়ে তিনি আওয়ামিলীগের মনোনয়ন থেকে বঞ্চিত হয়।

পরে জনতার দাবীর মুখে স্বতন্ত্র মেয়র পদে নির্বাচন করে তিনি বিপুল ভোটে মেয়র নির্বাচিত হয়।

এদিকে দলীয় সিদ্ধান্ত না মানার অপরাধে আওয়ামিলীগ যুগ্ম সাধারণ সম্পাদক জননেতা গোলাম সরোয়ার প্রধান বিপ্লবকে দল থেকে অব্যাহতি প্রদান করে জেলা আওয়ামিলীগ।

এর পর থেকে পলাশবাড়ী উপজেলা আওয়ামী লীগ সু-সংগঠিত হতে পারে নি।কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে পরেছে।পৃথক ভাবে পালিত হচ্ছে দলীয় বিভিন্ন কর্মসূচী।

বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে পলাশবাড়ী উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মী ও সমর্থকদের দাবি জননেতা গোলাম সরোয়ার প্রধান বিপ্লবকে স্বপদে বহাল করা হোক।পলাশবাড়ী উপজেলা আওয়ামী লীগের রাজনীতিতে বিপ্লবের মত নেতার বড়ই অভাব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *