অনলাইন ডেস্কঃ
বিধানসভা নির্বাচন নিয়ে উত্তেজনার মধ্যেই এবার পশ্চিমবঙ্গকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দেওয়া হয়েছে

খালিস্তানপন্থি ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে) পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে এ চিঠি দিয়েছে। একই চিঠি পাঠানো হয়েছে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কাছেও।

চিঠিতে শিখ সংগঠনটির পক্ষ থেকে দাবি করা হয়, বাংলার সম্পদকে সব দিক দিয়ে ধ্বংস করছে কেন্দ্রীয় সরকার। নিজেদের পরিচিতি, আদর্শ, সংস্কৃতি বাঁচিয়ে রাখতে হলে পশ্চিমবঙ্গের উচিত ভারত থেকে আলাদা হয়ে স্বাধীন একটি রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করা।

খালিস্তানিদের যুক্তি– রাজ্যের আইনসভায় একতরফা আইন পাস করে ভারতীয় ভূখণ্ড থেকে আলাদা হয়ে যেতে পারে বাংলা। এ পদক্ষেপ নিলে বিষয়টি আন্তর্জাতিক মঞ্চে পৌঁছে যাবে। তখন ভারতকে চাপে ফেলে আন্তর্জাতিক আদালতে এ মামলা চালানো যাবে।

বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চালানোর অভিযোগে ভারত শিখ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ নিষিদ্ধ করা হয়েছে। দিল্লির কৃষক আন্দোলনে লালকেল্লায় সহিংসতার নেপথ্যে খালিস্তানিদের সংশ্লিষ্টতারও অভিযোগ ওঠে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি একই ধরনের চিঠি পাঠানো হয়েছে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কাছেও। শুধু তাই নয়, পৃথক রাষ্ট্র হলে তারা দুজনই প্রধানমন্ত্রী হতে পারবেন বলেও প্রস্তাব দিয়েছেন খালিস্তানিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *