এস এম আদনান উদ্দিন
স্টাফ রিপোর্টারঃ
আজ ঐতিহাসিক ২৩ শে মার্চ। পাবনায় প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। ১৯৭১ সালের এই দিনে টাউন হলের ছাদে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন তৎকালীন পাবনা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য রফিকুল ইসলাম বকুল। নতুন প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে এবং মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক এই দিনটিকে স্মরণ সময়ের দাবি রাখে। উল্লেখ্য, ১৯৭১ সালের ২৩ শে মার্চ প্রতিরোধ দিবস পালন উপলক্ষে টাউন হল ময়দানে বিশাল সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। বক্তব্য শেষে বেলা ১১ টায় টাউন হল ভবনের ছাদে উঠে পাকিস্তানের পতাকা পুড়িয়ে দিয়ে মাঠে উপস্থিত হাজার হাজার মানুষের বিপুল করতালি ও জয় বাংলা স্লোগানের মধ্যে দিয়ে পাবনায় প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল। পতাকা উত্তলোনের সময় টাউন হলের ছাদে তার পাশে উপস্থিত ছিলেন বীরমুক্তিযোদ্ধা জহুরুল ইসলাম বিশু,মোঃ ইকবাল হোসেন,মোঃ গোলাম মাহমুদ, শাহাবুদ্দিন চুপ্পু, ফজলুল হক মন্টু সহ বেশ কয়েকজন মুক্তিযোদ্ধা। ঐ দিন যে পতাকাটি উত্তোলন করা হয়েছিল সেই পতাকাটি রফিকুল ইসলাম বকুলের কাছে পৌছে দেন তৎকালীন জেলা ছাত্রলীগের দপ্তর সম্পাদক মোঃ আবুল কাশেম উজ্জ্বল।

টাউন হলের সমাবেশ শেষে বিকাল ৪ টায় পুলিশ লাইন মাঠে জেলা সেচ্ছাসেবক বাহিনীর এক বিশাল মহড়া অনুষ্ঠিত হয়। একই দিন বিকালে পাবনা ডিসি অফিসের ছাদ পাকিস্তানের পতাকা নামিয়ে সেখানে বাংলাদেশের পতাকা উত্তলোন করেন জাহাঙ্গীর হোসেন সেলিম।

মহান মুক্তিযুদ্ধের ঐতিহাসিক দিন এখন পর্যন্ত কোন রাজনৈতিক,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গত কয়েক বছরেও কোন কর্মসূচি পালন করে নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *