মিরু হাসান বাপ্পী
বগুড়া জেলা প্রতিনিধি

অবৈধভাবে গড়ে উঠা বগুড়ার প্রায় ৪০ বছরের পুরোনো উপশহর বাজার উচ্ছেদ করেছে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ। কিন্তু এ সময় উচ্ছেদ ঠেকানোর জন্য স্থানীয় ব্যবসায়ীরা সড়ক অবরোধ করেন। পরে পুলিশী হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।

ব্যবসায়ীদের অভিযোগ, উচ্ছেদের আগে দোকানঘর সরানোর মতো তাদের সময় দেয়া হয়নি। এতে করে তাদের বড় অংকের ক্ষতির শিকার হতে হয়েছে।

রোববার সকাল ১০টার দিকে শহরের ১ ও ১৬ নম্বর ওয়ার্ডের উপশহর এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের যুগ্ম সচিব ও নির্বাহী হাকিম মাহামুদুল্লাহ।

বগুড়া জাতীয় গৃহায়ন সূত্রে জানা যায়, অভিযানে কাঁচা বাজার, মনোহারি দোকান, চায়ের দোকান, খাবার হোটেলসহ প্রায় ২০০টি স্থাপনা উচ্ছেদ করা হয়। উচ্ছেদ চালাতে সড়কের দুপাশে ফুটপাতে গড়া উঠা দোকানপাট এক্সকেভেটর দিয়ে ভেঙ্গে ফেলা হয়।

বগুড়া জাতীয় গৃহায়নের নির্বাহী প্রকৌশলী দেলোয়ার হোসেন বলেন, উপশহর বাজারের মূল জায়গা ছেড়ে দীর্ঘদিন থেকে স্থানীয়রা সরকারি ফাঁকা জায়গা দখল করে স্থাপনা গড়ে তুলে ব্যবসা করে আসছিলেন। এছাড়াও ফুটপাত দখল করে একই কায়দায় স্থানীয় অনেকে ব্যবসা করছিলেন। এ জন্য অবৈধভাবে গড়ে উঠা স্থাপনাগুলো সরিয়ে নিতে এই উচ্ছেদ অভিযান।

জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের যুগ্ম সচিব ও নির্বাহী হাকিম মাহামুদুল্লাহর নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়। এর আগে গণ নোটিশসহ উপশহর বাজার এলাকায় মাইকিংও করা হয়েছে।

Leave a Reply