নিজস্ব প্রতিবেদকঃ
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে “ভলান্টিয়ার ফর বাংলাদেশ” পাবনা জেলা শাখা, জাগো ফাউন্ডেশন তথা ভিবিডির জাতীয় কার্যক্রম এর আলোকে দিনব্যাপী পরিষ্কার পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপন ইভেন্ট নামের ২টি ইভেন্ট সম্পন্ন করে। শনিবার (০৫ জুন- ২০২১) তারা এই ইভেন্ট সম্পন্ন করেন।

এ সময় ভলান্টিয়ার ফর বাংলাদেশ, পাবনা জেলার কিছু উদ্যমী তরুণ-তরুণীকে হলুদ টি-শার্ট পড়ে পাবনার অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা পাবনা সদর হাসপাতাল ও তার আশে পাশের জায়গাগুলোতে কাজ করতে দেখা যায়।

জানা যায়, তারা পাবনা নার্সিং ইন্সটিটিউট, পাবনা নার্সিং কলেজ ও পাবনা সদর হাসপাতাল সংলগ্ন এলাকার ফাঁকা জায়গাগুলোতে এলাকাবাসীকে সাথে নিয়ে বৃক্ষরোপন করেন। বৃক্ষরোপনের পরে তারা পাবনা সদর হাসপাতালের সামনের বাগানগুলো পরিষ্কার করেন এবং লোকজনকে সচেতন থাকতে বলেন।

উল্লেখ্য যে, এই হলুদ পাখির দল প্রায় দেড় বছর ধরে পাবনায় এসডিজি এর লক্ষমাত্রা অর্জনে বিভিন্ন প্রজেক্ট, ইভেন্ট ও ক্যাম্পেইন করে থাকে। তার মধ্যে এই করোনার ভিতরে গরিব-দুখী মানুষের পাশে দাঁড়ানো, গ্রামে গ্রামে গিয়ে টিকার ফ্রি রেজিষ্ট্রেশন, কম্বল বিতরণ, তরুণদের স্কিল ডেভলপমেন্ট, বৃক্ষরোপন ও পরিচর্যা, বিভিন্ন পয়েন্টে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানসহ আরো উল্লেখযোগ্য কিছু কার্যক্রম করে পাবনায় নিজেদের আত্ম-প্রকাশ ঘটান।

এখন পর্যন্ত এই সংগঠনটিতে পাবনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১০০ জন সক্রিয় সেচ্ছাসেবী যুক্ত হয়েছে। এছাড়াও ভলান্টিয়ার ফর বাংলাদেশ, বাংলাদেশের ৪৫ জেলায় একযোগে এই জাতীয় ইভেন্টটি সম্পন্ন করেন।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বৃক্ষরোপণ, পরিষ্কার পরিচ্ছন্নতা ও সচেতনতা বৃদ্ধির এই মডেলটিকে জাতীয়ভাবে “মডেল ওয়ার্ড” নামে নামকরণ করা হয়। ইতোমধ্যেই সংগঠনটির প্রতিষ্ঠাতা তার ব্যাতিক্রমী কাজের স্বীকৃতি স্বরুপ ব্রিটনের রানী ২য় এলিজাবেথ এর কাছে বিশ্বের ১৮১তম হিসেবে “পয়েন্টস ওফ লাইট” নামক বড় একটি পুরষ্কার অর্জন করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *