ভুরুঙ্গামারী প্রতিনিধি :
সরকার ঘোষিত দারিদ্র বিমোচনে হত-দরিদ্র জনগোষ্ঠী ভিজিডি চক্রে অর্ন্তভুক্ত হওয়ার কথা থাকলেও কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারীর চর-ভুরুঙ্গামারী ইউনিয়নে ভিজিডি তালিকা প্রণয়নে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। বঞ্চিত হচ্ছেন প্রকৃত হত-দরিদ্ররা। এ ঘটনায় উপজেলা নির্বাহী অফিসার সহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন চর-ভুরুঙ্গামারী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি মাহবুব আলম ব্যাপারী।

জানা গেছে, উপজেলার চর-ভুরুঙ্গামারী ইউনিয়নে ভিজিডি ২০২১-২০২২ চক্রে ২৩৭টি কার্ডের বরাদ্দ পায়। সে মোতাবেক তালিকা প্রণয়ন করতে বলা হয়। হতদরিদ্রদের তালিকা প্রনয়নে ব্যাপক অনিয়মের আভিযোগ উঠেছে। দুস্থ ও অসচ্ছল পরিবার বাদে স্বচ্ছল পরিবারের নাম ওই তালিকায় অর্ন্তভুক্ত হয়েছে। চর-ভুরুঙ্গামারী ইউপি চেয়ারম্যান এটিএম ফজলুল হক প্রকৃত হত-দরিদ্রদের বাদ দিয়ে স্বজনপ্রীতি করে তার সমর্থক ও স্বচ্ছল পরিবারের নাম অর্ন্তভুক্ত করে তালিকা প্রণয়ন করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এ ব্যাপারে চর-ভুরুঙ্গামারী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি মাহাবুল আলম ব্যাপারী জানান, চেয়ারম্যান ফজলুল হক উৎকোচের বিনিময়ে প্রকৃত হত-দরিদ্রদের বাদ দিয়ে মনগড়া নিজের পছন্দমত ব্যক্তিদের তালিকায় অর্ন্তভুক্ত করেছেন। কোন প্রকার যাচাই-বাছাই না করে নীতিমালা বহিঃর্ভূত তালিকা সংশ্লিষ্ট দপ্তরে জমা দিয়েছেন।

উপজেলা নির্বাহী অফিসার দীপক কুমার দেব শর্মা জানান, তালিকা প্রণয়নে অনিয়মের অভিযোগ পেয়েছি। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে তদন্তের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *