মোঃরফিকুল ইসলাম, মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর মহাদেবপুরে প্রথম উচ্চ ফলনশীল জাতের রকেট সরিষা চাষ করেছেন উপজেলার জোয়ানপুর গ্রামের কৃষক মোরশেদ আলম।
তিনি অল্প জমিতে অধিক লাভের আশায় গত ৩১ অক্টোবর (১৫ কার্তিক) পরীক্ষামূলক ৩৩ শতক (১বিঘা) জমিতে উচ্চ ফলনশীল এ জাতের সরিষা চাষ করেন। তিনি জানান, বিদেশ থেকে সংগৃহীত এক ব্যক্তির নিকট থেকে রকেট জাতের সরিষা বীজ সংগ্রহ করেন।এ জাতের সরিষা গাছ ৮ থেকে ১০ফিট লম্বা ও স্বাভাবিক সরিষা চেয়ে দ্বিগুন ফলন হয়। দেশীয় জাতের সরিষা মন প্রতি ১৪ থেকে ১৬ লিটার তেল হলেও রকেট জাতের সরিষা ২০ থেকে ২২ লিটার পর্যন্ত তেল পাওয়া যায়। এ জাতের সরিষা দ্বিগুণ ফলন হওয়ায় অল্প জমিতে কৃষক অধিক লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।
দেশীয় জাতের সরিষার চেয়ে তিনগুণ লম্বা হওয়ায় জালানী হিসেবে খড়িও বেশি পাওয়া যায়। আগামী মৌসুমে বাণিজ্যিক উদ্দেশ্যে বেশি জমিতে এ জাতের সরিষা চাষ করবেন বলে সরিষা চাষি মোরশেদ আলম আশাবাদ ব্যক্ত করেন। সরিষার এমন ব্যতিক্রমী গাছ দেখতে প্রতিনিয়তই আশপার্শের বিভিন্ন গ্রাম থেকে কৃষকের উপস্থিতির কথা জানিয়েছেন ঐ এলাকাবাসী। রকেট জাতের সরিষার বীজ সংগ্রহের জন্য বিভিন্ন কৃষক আগ্রহ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন সরিষা চাষি মোরশেদ আলম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *