গোলাম মোস্তফা ফুলপুর প্রতিনিধি:
মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় সারাদেশে ভূমিহীন ও গৃহহীনদের জন্য ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে।এরই অংশ হিসাবে ফুলপুরে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সরকারি খাস জমিতে ৯৭টি পরিবারের জন্য গৃহ নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে।ভূমি ও গৃহহীনদের জন্য নির্মাণ করা হচ্ছে স্বপ্নের নীড়।

মুজিববর্ষ উপলক্ষে ময়মনসিংহে এক হাজার ১৩০৫ অসহায় পরিবারকে দেওয়া হচ্ছে নতুন ঠিকানা।ইতোমধ্যে অসহায়দের গৃহনির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে।

বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ময়মনসিংহে ৪ হাজার ৭০৮ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করা হয়।২০২০-২১ অর্থ বছরে মুজিব শতবর্ষে ভূমিহীন ও গৃহহীন অর্থাৎ ‘ক’ শ্রেণির গৃহ নির্মাণের জন্য প্রথম পর্যায়ে জেলার ১৩টি উপজেলায় ১ হাজার ৩০৫টি গৃহের অনুমোদন দেওয়া হয়।

আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে কর্মসূচির আওতায় প্রথম পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতক খাস জমি দিয়ে ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে।দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি আধাপাকা ঘরে নির্মাণ ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা।পরিবহনে প্রতি ঘরের জন্য আরো ৪ হাজার টাকা খরচ ধরা হয়েছে। টিনের চাল,দেয়াল ও মেঝে পাকা বাড়িগুলো সরকার নির্ধারিত একই ডিজাইনে নির্মাণ করা হচ্ছে।বাড়িতে থাকছে রান্নাঘর,সংযুক্ত টয়লেট ও ইউলিটি স্পেসসহ অন্যান্য সুবিধা।

ময়মনসিংহ জেলার সদর উপজেলায় ২৫০টি,গফরগাঁও ২০০টি,ভালুকা ১৯৯টি,গৌরীপুর ১০২টি,হালুয়াঘাট ১০০টি,ফুলপুর ৯৭টি,নান্দাইলে ৬২টি,ঈশ্বরগঞ্জ,মুক্তাগাছা,ত্রিশাল,ফুলবাড়িতারাকান্দায় ৫০টি করে এবং ধোবাউড়ায় ৪৫টি ঘর নির্মাণের কাজ প্রায় শেষের পথে।এই ঘরগুলোতে ছিন্নমূল মানুষকে ঠাঁই দেওয়া হবে।ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোর পাবে মাথা গোজার ঠাঁই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *