রামগড় প্রতিনিধিঃ

বেশী বেশী মাছ চাষ করি,বেকারত্ব দূর করি-এই প্রতিপাদ্য কে সামনে রেখে খাগড়াছড়ির রামগড়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে ২৮ আগস্ট-৩সেপ্টেম্বর মৎস্য সপ্তাহের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

বাংলাদেশের প্রাণিজ আমিষের অন্যতম প্রধান উৎস হলো মাছ। কৃষি নির্ভর বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে মৎস্য খাতের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ, এ বিষয়টি অনুধাবন করেই স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে এক জনসভায় ঘোষণা দিয়েছিলেন, মাছ হবে দ্বিতীয় প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ মৎস্য সেক্টরের গুরুত্ব উপলব্ধি করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করেন,তারই দ্বারাবাহিকতায় প্রতিবছর ২৮আগস্ট -৩ সেপ্টেম্বর পর্যন্ত মৎস্য সপ্তাহ পালন করে আসছে মৎস্য বিভাগ।

দিবসটি উপলক্ষে ২৯ আগস্ট (রবিবার) সকাল ১১টার সময় রামগড় উপজেলা টাউন হলে প্রাঙ্গণে এক আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্তকরণ, পুরস্কার ও সুফলভোগীদের মাঝে মৎস্য উপকরণ বিতরণ করা হয়।

উপজেলা মৎস্য অধিদপ্তরের বাস্তবায়নে মৎস্য অফিসার বিজয় কুমার দাস এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রামগড় উপজেলা পরিষদ এর চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কার্বারী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার ফারুক,মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, ১নং ইউপি চেয়ারম্যান শাহআলম মজুমদার প্রমূখ।

এসময় সভায় ৩ জন সফল মৎস্য চাষীকে সন্মাননা ও ১৫জন মৎস্য খামার চাষীকে মৎস খাদ্য উপকরণ বিতরন করেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিরা।

এছাড়াও সভায় উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন দপ্তরে পদস্থ কর্মকর্তা, সাংবাদিক ও মৎস্য খামারের চাষী বৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *