রামগড় প্রতিনিধিঃ

খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আয়োজনে কোভিড-১৯ এর টিকা বিতরণে অ‍্যাপ এর মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পর্কে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৪ফেব্রুয়ারি ) বেলা ১২ ঘটিকার সময় রামগড় উপজেলা প্রশাসন এর সভাকক্ষে, উপজেলা স্বাস্থ্য প.প.কর্মকর্তা ডাঃ প্রতীক সেন এর সভাপতিত্বে ও আইসিটি প্রোগ্রামার রেহান উদ্দিন এর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন রামগড় উপজেলা সহকারী কমিশনার( ভূমি) শিরিনা আক্তার,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রামগড় থানার অফিসার ইনচার্জ মোঃ শামসুজ্জামান,রামগড় পৌরসভার প্যানেল মেয়র৩ ও মহিলা কাউন্সিলর কনিকা বড়ুয়া প্রমুখ।

এই সময় উপজেলা স্বাস্থ্য প.প.কর্মকর্তা ডাঃ প্রতীক সেন স্বাগত বক্তব্যে বলেন ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ অ্যাপের মাধ্যমে শুরু করা হবে করোনা টিকার আনুষ্ঠানিক রেজিস্ট্রেশন প্রক্রিয়া।রেজিস্ট্রেশন ছাড়া কোন টিকা নেওয়া যাবে না।অ‍্যাপে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক এবং হাসপাতালের বাহিরে কোন ভ‍্যাকসিন নেওয়া যাবে না।আর ১০ফেব্রুয়ারীর মধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

রেজিস্ট্রেশন ছাড়া কোনো টিকা নেওয়া যাবে না উল্লেখ করে, রামগড় উপজেলার সহকারীকমিশনার( ভূমি)শিরিনা আক্তার বলছেন, সবচেয়ে সাশ্রয়ী মূল্যে টিকা আমদানি করেছে বাংলাদেশ সরকার । শিশু ও গর্ভবতী মা ছাড়া পর্যায়ক্রমে সবাই-ই টিকা পাবেন বলে জানানো হয়েছে সরকারের পক্ক থেকে। এছাড়াও ২৭ তারিখের পর থেকে এই পর্যন্ত ভ‍্যাকসিন এর কোন পার্শ্বপ্রতিক্রিয়ার খবর আমাদের কাছে আসেনি।

এছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা তথ‍্য অফিসার বিশ্বজিৎ মজুমদার,তথ‍্য কেন্দ্রের কর্মকর্তা শাপলা আক্তার,সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজুর রহমান,রামগড় ১নং ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান শাহ আলম মজুমদার সহ রামগড় উপজেলার সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও সাংবাদিক বৃন্দ।

উল্লেখ যে ডিজিটাল ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ অ্যাপসের বিভিন্ন দিক তুলে ধরেন রামগড় আইসিটি প্রোগ্রামিং রেহান উদ্দিন
তিনি বলেন, ‘ভ্যাকসিন পেতে রেজিস্ট্রেশন কার্যক্রম ডিজিটাল করা হয়েছে। সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিজেরাই তথ্য দিয়ে সেবা নিতে পারবেন। নিজেরাই রেজিস্ট্রেশন করতে পারবেন ভ্যাকসিন গ্রহণকারীরা। ওই অ্যাপ থেকে ডাউনলোড করা যাবে ভ্যাকসিন কার্ড। গুগল প্লে-স্টোর থেকে এ অ্যাপ ডাউনলোড করে রেজিস্ট্রেশন করতে হবে টিকা পেতে এনআইডি নম্বর, মোবাইল নম্বর ও মৌলিক কিছু তথ্য দিয়ে অনলাইনেই সম্পন্ন করতে হবে নিবন্ধন।
তিনি বলেন, সফলভাবে টিকার ডোজ নেওয়া শেষ হলে এই অ্যাপ থেকেই পাওয়া যাবে ভ্যাকসিন নেয়ার সনদ। অনলাইনে তথ্য যাচাইয়ের সুযোগের পাশাপাশি নিরাপদ নিবন্ধনের জন্য ওয়ান টাইম পাসওয়ার্ড বা OTP যাবে ব্যবহারকারীর মোবাইলে। এসএমএস এর মাধ্যমে ভ্যাকসিন প্রদানের তারিখ ও তথ্য পাঠানো হবে। জাতীয় পরিচয়পত্র ও জন্ম তারিখ ব্যবহার করে টিকার নিবন্ধন করতে হবে।
যাদের স্মার্ট ফোন নেই, তারা ইউনিয়ন ডিজিটাল সেন্টারে গিয়ে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। তবে এক মোবাইলে একাধিক রেজিস্ট্রেশনের সুযোগ থাকবে না বলে জানিয়েছেন । তিনি আরো বলেন রামগড় আইসিটি থেকেও এই সেবা নেওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *