শেরপুর সদর প্রতিনিধি পনির:

প্রাণিজ আমিষের সরবরাহ বৃদ্ধি, উৎপাদন পদ্ধতি নিরাপদকরণ ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বেকারত্ব দুরীকরনের লক্ষে শেরপুরে গরু হৃষ্টপুষ্টকরণ বিষয়ে এক জনসচেতনতামুলক সেমিনার করেছে প্রাণিসম্পদ দপ্তর। ২৬ জানুয়ারি মঙ্গলবার বিকেলে সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর সভাকক্ষে এ সেমিনারটি অনুষ্ঠিত হয়।

একে মুলপ্রবন্ধ পাঠ করেন সদর উপজেলা ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃফজলুল হক। সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পলাশ কান্তি দত্ত-এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফিরোজ আল মামুন। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বিশেষ অতিথি হিসেবে উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিক্পনা কর্মকর্তা ডা. মো. মোবারক হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা রুবাইয়া ইয়াসমিন, সিনির উপজেলা মৎস্য কর্মকর্তা দেবযানি ভৌমিক, সাংবাদিক হাকিম বাবুল, খামারি প্রকৌশলী তানজিম আহসান, মো. আনোয়ার হোসেন প্রমুখ। আধুনিক প্রযুক্তিতে গরু হৃষ্ট পুষ্টকরণ প্রকল্পের আওতায় সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর এ সেমিনারের আয়োজন করেন।

এতে গরু হৃষ্টপুরণ করণ বিষয়ে পূজি সংগ্রহ ও বিনিয়োগ এবং করণীয় সম্পর্কে প্রশিক্ষণ, গরু নির্বাচন, গরুর পরিচর্যা, বাসগৃহ ও খাদ্য সংগ্রহ, টিকা ও কৃমিনাশক প্রদান, বাজারজাতকরণ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সেমিনারে ৩০ জন গরু লালনকারি ও ক্ষুদ্র খামারি অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *