মিরু হাসান বাপ্পী
অাদমদীঘি বগুড়া প্রতিনিধিঃ

বগুড়ার আদমদীঘি উপজেলার ছাতিয়ানগ্রামে বৃহস্পতিবার সকাল ১০টায় সরকারি বাড়ি পাওয়া থেকে বঞ্চিত একদল নারী-পুরুষ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।

এ সময় প্রায় ৩০/৩৫জন ভুমি ও গৃহহীন নারী-পুরুষ ওই স্থানে সান্তাহার-জয়পুরহাট সড়ক অবরোধ ও বিক্ষোভ প্রদর্শন করে। সড়ক অবরোধের ১ঘন্টা পর থানা পুলিশ গিয়ে অবরোধ তুলে দিয়ে সড়কে সৃষ্টি হওয়া যানজট মুক্ত করেন। ঘটনাস্থলে বিক্ষোভ করা বাবুল হোসেন, মোয়াজ্জেম হোসেন, ভুলু মন্ডল, খালেক শেখ, কামনা রাণী কর্মকার ও কমল চন্দ্র মহন্ত সহ অনেক ভুমি ও গৃহহীনরা বলেন, সংশ্লিষ্ট ইউপি মেম্বার ও চেয়ারম্যান শেখ হাসিনার সরকার প্রদত্ত বাড়ির তালিকায় তাদের নাম না দিয়ে তাদের চেয়ে অনেক অবস্থাপন্ন ব্যক্তিদের নাম ও বাড়ি প্রদান করার ব্যবস্থা করেছেন।

তাদের আরোও অভিযোগ এই ইউনিয়নে নির্মিত ও হস্তান্তরিত ১০ জনের মধ্যে বাড়ি পাওয়ার যোগ্য রয়েছে মাত্র ৩ জন। এ বিষয়ে ছাতিয়ানগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হক আবু বলেন, আমার ইউনিয়নের ২১৩ জন ভুমি ও গৃহহীনের তালিকা উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে দেওয়া আছে। এই তালিকা থেকে ইউএনও যাদের যোগ্য মনে করেছেন তাদের বাড়ি দিয়েছেন। এখানে চেয়ারম্যান ও মেম্বারদের কোন হাত নেই।

এ বিষয়ে আদমদীঘি উপজেলা নির্বাহী অফিসার সীমা শারমিনের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ইউনিয়ন পরিষদ থেকে দেওয়া তালিকা ধরে, সদরের তিন মৌজা থেকে যারা সরকার নির্মিত বাড়িতে যাবার আগ্রহ জানিয়েছেন এমন ১০ জনকে বাড়ি থেকে দেওয়া হয়েছে। যাদের কে বাড়ি দেওয়া হয়েছে তারাও প্রকৃত ভুমি ও গৃহহীন। পর্যায়ক্রমে তালিকাভুক্ত সবাই না হলেও একটা বড় অংশ অবশ্যই বাড়ি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *