নিজস্ব প্রতিবেদকঃ
সুইজারল্যান্ডের সুইস ব্যাংকে থাকা বাংলাদেশি ব্যক্তি এবং প্রতিষ্ঠানের নামে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫ হাজার ৪০০ কোটি টাকা জমা রয়েছে। নিজস্ব হালনাগাদ পরিসংখ্যানের মাধ্যমে এই তথ্য প্রকাশ করে সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকটি।

গতকাল বৃহস্পতিবার (১৭ জুন) সুইস ন্যাশনাল ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশি ব্যক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানের নামে জমা রয়েছে ৫৭ কোটি ৩ লাখ সুইস ফ্রাঁ। যা বাংলাদেশি মুদ্রার হিসেবে ৫ হাজার ৪০০ কোটি টাকা।
উল্লেখ্য, সুইস ব্যাংকে অর্থ নিরাপদ থাকবে এমন ধারণা থেকেই বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থ ওই ব্যাংকে রাখা হয় বলে একাধিক মহলের বিশ্বাস। কিন্তু অর্থ পাচারের সুনির্দিষ্ট কোনো প্রমাণ পাওয়া সম্ভব না। সুইস ব্যাংক ছাড়াও সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে বাংলাদেশিদের টাকা জমা রাখার প্রবণতা রয়েছে। তবে সুইস ব্যাংক গ্রাহকের তথ্যের গোপনীয়তা বজায় রাখার কারণে বাংলাদেশিদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে।

তবে, বরাবরের মতই, সুইস ব্যাংকের প্রকাশিত প্রতিবেদনে বাংলাদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর জমা রাখা টাকার সুনির্দিষ্টভাবে এক এক করে কোনো তথ্য দেওয়া হয়নি। গোপনীয়তার কথা মাথায় রেখে সকল ডাটা একসঙ্গে করে প্রকাশ করেছে ব্যাংক কর্তৃপক্ষ।

2 thoughts on “সুইস ব্যাংকে বাংলাদেশের জমা অর্থ ৫ হাজার ৪০০ কোটি টাকা”

Leave a Reply