সাতক্ষীরা প্রতিনিধি: জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে এক সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টায় সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সাতক্ষীরা সিভিল সার্জন অফিস এই কর্মশালার আয়োজন করে।

সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ হুসেন সাফায়েত এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপি ও জেলা নির্বাচন কর্মকর্তা মোজাম্মেল হোসেন। অনুষ্ঠানে স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২১ উপলক্ষ্যে আগামী ৫ জুন শনিবার থেকে ১৯ জুন পর্যন্ত জেলার ইপিআই কেন্দ্র গুলোতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এসময় ৬-১১ মাস বয়সী সকল শিশুকে একটি নীল রঙের এবং ১২-৫৯ মাস পর্যন্ত বয়সী সকল শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। জেলার দু’টি পৌরসভা ও সাতটি উপজেলার ৭৮টি ইউনিয়নের ২৩৪টি ওয়ার্ডের ২০৩১টি কেন্দ্রে ৬-১১ মাস বয়সী ২৬ হাজার ২৫৫ শিশুকে একটি নীল রঙের ক্যাপসুল এবং ১২-৫৯ মাস পর্যন্ত বয়সী ২লক্ষ ১৬ হাজার ৮১৮ শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এসময় ৬২১ জন সরকারি স্বাস্থ্যকর্মী ও ২১৮ জন বেসরকারি স্বাস্থ্যকর্মী ইপিআই কেন্দ্রগুলোতে দায়িত্ব পালন করবে।

সিভিল সার্জন ডাঃ হুসেন সাফায়েত বলেন, করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে জেলার প্রতিটি ইপিআই কেন্দ্র গুলোতে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এসময় শিশুদের মায়েরা মাস্ক পরিধান করে সামাজিক দূরত্ব বজায় রেখে তার বাচ্চাকে ভিটামিন ক্যাপসুল খাওয়াতে আসবেন। করোনা পরিস্থিতির বিষয়টি মাথায় রেখে একদিনের পরিবর্তে দুই সপ্তাহ ধরে জেলাব্যাপি জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলবে। করোনা সংক্রামন প্রতিরোধে ইপিআই কেন্দ্র গুলোতে ভিড় এড়াতে এবার দীর্ঘ সময় ধওে এই কার্যক্রম চলবে। প্রতিটি কেন্দ্রে শিশুর অভিভাবকদের স্বাস্থ্যবিধি অনুসরন করার বিষয়টি গুরুত্ব দেয়ার জন্য স্বাস্থ্যকর্মীদের নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *