মিরু হাসান বাপ্পী
বগুড়া জেলা প্রতিনিধি

বাংলাদেশ পুলিশের নতুন নিয়মে পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ উপলক্ষে বগুড়ায় ব্রিফিং সেশন ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকাল ৩টায় পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ অডিটোরিয়ামে এতে সভাপতিত্ব করেন পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী।

এ সময় পুলিশ সুপার সুদীপ বলেন, আইজিপি ড. বেনজীর আহমেদের নির্দেশনায় নতুন নিয়মে স্বচ্ছতা, মেধা ও যোগ্যতার ভিত্তিতে বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়াটি অত্যন্ত নিখুঁত ও যুগোপযোগী যা ইতিমধ্যেই সর্বমহলে প্রশংসিত হয়েছে। এ নিয়োগ প্রক্রিয়ায় কোন ধরনের অস্বচ্ছতা বা অনিয়মের সুযোগ রাখা হয়নি। বগুড়া জেলা মেধা ও যোগ্যতার ভিত্তিতে একটি শতভাগ স্বচ্ছ ও সফল নিয়োগ সমাপ্ত করে দৃষ্টান্ত স্থাপন করবে বলে তিনি দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, আগামী ১৬ নভেম্বর থেকে বগুড়ায় বাংলাদেশ পুলিশের ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ পরীক্ষা-২০২১ শুরু হবে। এ নিয়োগ পরীক্ষায় প্রিলিমিনারি স্ক্রিনিং এ বাছাইকৃত যোগ্য প্রার্থীদের ১ম দিনে: শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণ, ২য় দিনের ইভেন্ট: দৌড়, পুশআপ, লং জাম্প, হাই জাম্প এবং ৩য় দিনের ইভেন্ট: দৌড়, ড্র্যাগিং, রোপ ক্লাইম্বিং এ কৃতকার্য প্রার্থীদের লিখিত পরীক্ষা এবং লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

বগুড়া জেলা হতে নিয়োগযোগ্য প্রকৃত শূন্য পদের কোটার অনুকূলে সরকার কর্তৃক জারীকৃত বিদ্যমান কোটা পদ্ধতি (সাধারণ, মুক্তিযোদ্ধা, আনসার ও ভিডিপি, এতিম, পোষ্য এবং শুদ্র নৃ-গোষ্ঠী কোটা) অনুসরণ করে লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী প্রাথমিকভাবে নির্বাচিত করা হবে। নিয়োগ প্রক্রিয়ায় যাচাই বাছাই সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষে ব্রিফিং সেশনে অংশগ্রহণকারী অফিসার ফোর্সদের প্রজেক্টরের মাধ্যমে বড় পর্দায় নিয়োগ কার্যক্রম দেখানো হয়।

Leave a Reply